আন্তর্জাতিক বাজারে কমলো স্বর্ণের দাম

আন্তর্জাতিক ডেস্ক : গত কয়েকদিন ধরেই আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল বেশি ছিল। চলতি সপ্তাহের প্রথম দিকে সোমবার (২৫ সেপ্টেম্বর) স্বর্নের দাম কিছুটা গ্রাহকদের হাতের নাগালে এসেছেন। তথ্যসূত্রে  রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

আবার বলা হয়েছে , এ সপ্তাহের শেষদিকে মূল্যস্ফীতির প্রকাশ করবে যুক্তরাষ্ট্র। সুদের হার বাড়ানোর আভাস দিয়েছেন যুক্তরাষ্ট্র দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) কর্মকর্তারা। যার ফলে স্বর্ণে ব্যবসায়ীরা বিনিয়োগে সতর্ক অবস্থানে রয়েছেন। তাতে দুর্বল হয়েছে পড়েছেন বুলিয়ান বাজার।

আলোচ্য কর্ম দিবসে বিশ্ব মার্কেটে  বেঞ্চমার্ক স্বর্ণের মূল্য দশমিক ২ শতাংশ কমেছে । ১৯২১ ডলার ৩০ সেন্টে প্রতি আউন্সের দাম স্থির হয়েছে ।আবার একইদিনে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্কে স্বর্ণের সরবরাহ মূল্য স্থিতিশীল আছে। নিষ্পত্তি হয়েছে ১৯৪১ ডলার ৬০ সেন্টে।

আবার বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান সহ-সভাপতি প্রাবিন সিং বলেন বিএনপি পরিবাস শেয়ারখানের সহযোগী সহ-সভাপতি প্রাবিন সিং বলেন, গ্লোবাল গোল্ড এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ডের (ইটিএফ) হোল্ডিং কমে যাচ্ছে। এতে স্পষ্ট স্বর্ণে বিনিয়োগের চাহিদা দুর্বল রয়েছে। স্বভাবতই গুরুত্বপূর্ণ ধাতুটির দরপতন ঘটেছে। তিনি আরও বলেন, মার্কিন ডলারের বাজার মূল্য বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে ঊর্ধ্বগামী হয়েছে ইউএস ট্রেজারি ইল্ড। ফলে মূল্যবান ধাতু স্বর্ণের বাজার চাপে পড়েছে।

এরই মধ্যে গত ৬ মাসের ডলারের মান সর্বোচ্চ স্তরে উঠেছে । বেঞ্চমার্ক ১০ বছর মেয়াদি ট্রেজারি ইল্ড বিগত ১৬ বছরের মধ্যে সর্বাধিক শিখরে পৌঁছেছে। স্বাভাবিকভাবেই স্বর্ণের দর কমেছে।

Leave a Comment