শিশু ভাতা কবে দিবে? মা ও শিশু সহায়তা ভাতা ২০২৩ | গর্ভবতী ভাতা ২০২৩

মা ও শিশু সহায়তা কর্মসূচির আওতায় ২০২২-২০২৩ অর্থ বছরের ভাতাভোগী নির্বাচন প্রসঙ্গে।

বিষয়ঃ মা ও শিশু সহায়তা কর্মসূচির আওতায় ২০২২-2023 অর্থ বছরের ভাতাভোগী নির্বাচন প্রসংগে । উপর্যুক্ত বিষয়ের পরিপেক্ষিতে জানানো যাচ্ছে যে, ১০ এপ্রিল ২০২২ খ্রি তারিখের সামাজিক নিরাপত্তা কর্মসূচি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৮ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ২০২২-২০২৩ অর্থ বছর সারা দেশে মা ও শিশু সহায়তা কর্মসূচি চালু হয়েছে। জন্মহার,দারিদ্রতা, এবং পুষ্টি সূচকের উপর ভিত্তি করে ইউনিয়ন ওয়ারি ভাতাভোগীর সংখ্যা বিভাজন করা হয়েছে। উল্লেখ্য যে, প্রতি ইউনিয়ন/পৌরসভা প্রতি মাসে শর্তপূরণ সাপেক্ষে গর্ভবতী মহিলা নিজে ইউনিয়ন/পৌর ডিজিটাল সেন্টারে নির্ধারিত ৪০ টাকা ফি প্রদানের বিনিময়ে অথবা উপজেলা তথ্য আপা/তথ্য সেবাসহকারীর নিকট বিনামূল্যে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় আবেদনকারীর ০৪-০৬ মাসের গর্ভাবস্থায় থাকবেন।

শিশু ভাতা আবেদন ফরম ২০২৩

মা ও শিশু সহায়তা ভাতা ২০২৩ । শিশু ভাতা অনলাইন আবেদন করতে কি কি কাগজপত্র লাগে?

  • এন.আই.ডি কার্ড (জাতীয় পরিচয় পত্র)
  • স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা / পরিবার পরিকল্পনা দপ্তর প্রদত্ত এ.এন.সি কার্ড (এন্টি নেটাল কেয়ার কার্ড)
  • নিজস্ব মোবাইল/এজেন্ট/অন লাইন ব্যাংক একাউন্টসহ আবেদন করবেন।
  • আবেদনকারী অবশ্যই ২০-৩৫ বছর বয়স হতে হবে এবং প্রথম অথবা দ্বিতীয় গর্ভাবস্থা হতে হবে।

প্রতিমাসের ইউনিয়ন পর্যায়ে আবেদন গ্রহন অবশ্যই প্রতিমাসের ১-২০ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে এবং প্রাপ্ত আবেদন ২০-২৫ তারিখের মধ্যে ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও পরিবার পরিকল্পনা দপ্তরের সাথে তথ্য আবশ্যকীয়ভাবে যাচাই বাছাই পূর্বক ইউনিয়ন কমিটির সভার মাধ্যমে প্রাপ্ত প্রাথমিক তালিকা উপজেলা কমিটির নিকট প্রেরণ করবে।

প্রতিমাসের ২৫-৩০ তারিখের মধ্যে প্রাপ্ত প্রাথমিক তালিকা উপজেলা কমিটির মাধ্যমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা দপ্তরের মাধ্যমে যাচাই পূর্বক তালিকা উপজেলা কমিটির মাধ্যমে তালিকা চুড়ান্ত অনুমোদন হবে।

মা ও শিশু সহায়তা কর্মসূচির উপকারভোগীদের মাসে মাসে নির্বাচন এবং মাসে মাসে ভাতা প্রদান করা হবে। সে কারণে ইউনিয়ন ও উপজেলা কমিটির নির্ধারিত তারিখের মধ্যে সম্পন্ন পূর্বক উপকারভোগীর তালিকা প্রাথমিক ও চুড়ান্ত অনুমোদন করতে হবে।

ইতিমধ্যে ইউনিয়ন পর্যায়ে আই,ডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে উদ্যোক্তাদের প্রোফাইল তৈরী করে dwa.mcbp@gmail.com ই-মেইলে জানানোর জন্য পূর্বে নির্দেশনা দেওয়া হয়েছিল। যে সকল উপজেলা থেকে উদ্যোক্তাদের তথ্য প্রেরণ করা হয় নাই,সেই সকল উপজেলা কর্মকর্তাদের ইউনিয়ন/পৌরসভার উদ্যোক্তাদের আই,ডি তেরী করে মেইলে জানানোর জন্য বলা হলো।

ভাতাভোগী নির্বাচনের শর্ত ও যােগ্যতা কি?

  • জুলাই/2022 থেকে ডিসেম্বর/২০২২ পর্যন্ত আবেদনকারীদের ডাটা ১৫/০১/২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত এন্টি করা যাবে। নির্ধারিত সময়ের পর জুলাই/২০২২ হতে ডিসেম্বর/২০২২ পর্যন্ত সময়ের ভাতাভোগীদের ডাটা এন্টি করা যাবে না।
  • প্রতি মাসে যারা ৪-৬ মাসের গর্ভবতী তারা ভাতাভোগী হিসেবে ডাটা এন্টি করতে পারবে। বরাদ্দ বিভাজন হতে যদি কোন ইউনিয়ন বাদ যায়, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা dwa.mcbp@gmail.com ই-মেইলে জানানোর জন্য বলা হল। পরবর্তীতে ঐ উপজেলার বরাদ্দ হতে পূন-বিন্যাস করা হবে।
  • নির্ধারিত ব্যক্তি দ্বারা ভাতাভোগীর ডাটা এন্টি করার জন্য বলা হলো।
  • সংযুক্ত বিভাজন অনুযায়ী ভাতাভোগী নির্বাচন করতে বলা হলো।
  • স্বাস্থ্য পরিবার পরিকল্পনা / পরিবার পরিকল্পনা দপ্তর কর্তৃক এ.এন.সি কার্ড (এন্টি নেটাল কেয়ার কার্ড) পর্যবেক্ষণ করবেন।

উপরোক্ত শর্তপূরণ সাপেক্ষে ২০২২-২০২৩ অর্থ বছরের মা ও শিশু সহায়তা কর্মসূচির আওতায় নির্ধারিত বিভাজন অনুযায়ী ভাতাভোগী নির্বাচন করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

শিশু ভাতা কত টাকা প্রদান করা হয়? / একজন মা ৩৬ মাস ৮০০ টাকা করে ভাতা পেয়ে থাকেন। সর্বমোট ২৮৮০০ টাকা ভাতা প্রদান করা হয়। এক সন্তান ও দুটি সন্তানের ক্ষেত্রে এটি ভিন্ন হয়ে থাকে

শিশু ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৩ – আবেদন ফরম ও কার্ড

হ্যাঁ।– online Application এই লিংকে গিয়ে অনলাইনে মা ও শিশু ভাতার আবেদন করা যায়। এছাড়া ইউপিতে গিয়েও আবেদন করা যাবে।

Leave a Comment