২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ, দেখে নিন একনজরে

২০২৫ সালে নতুন বছরের সরকারি ছুটির তালিকা 

আগামী নতুন ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা লিপিবদ্ধ করেছেন বর্তমানে অন্তবর্তীকালীন সরকারের উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

১৭ ই অক্টোবর রোজ বৃহস্পতিবার  তেজগাঁওয়ে অন্তবর্তী প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্ব অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদ বৈঠকে ২০২৫ সালে সরকারি ছুটির তালিকা অনুমোদন করে। উপদেষ্টা পরিষদের প্রধান প্রেস উইং থেকে বিষয়টি নিশ্চিত করে। 

 আগামী বছরের সরকারি ছুটির তালিকা ২০২৫ সালের সাধারণ ছুটি থাকবে ১২(বারো)দিন ও নির্বাহী আদেশের ছুটি ১৪(চৌদ্দ) দিন।২০২৪ সালের ছুটির চেয়ে ২০২৫ সালে ৪(চার)দিনের ছুটি বেড়েছে। 

২০২৫ সালের ছুটির তালিকায় সাধারন ও নির্বাহী আদেশ মিলিয়ে ২৬(ছাব্বিশ) দিন ছুটি থাকবে।এর মধ্যে ৯(নয়) দিন পরেছে সাপ্তাহিক ছুটির দিন (শুক্রবার ৫ দিন ও শনিবার ৪ দিন)

 ২০২৫ সালের সরকারি ছুটির তালিকায় থাকছে পবিত্র ঈদুল ফিতর ৬(ছয়)দিন ও ঈদুল আজহা উপলক্ষে সরকারি ছুটি ৫(পাঁচ) দিন করা হয়েছে। এছাড়া দুই ঈদের আগে ও পরে মিলিয়ে সাধারণ ছুটি একদিনে করে থাকছে এবং বাকী দিনগুলো নির্বাহী আদেশে ছুটি থাকবে।

সরকারি ছুটির তালিকা ২০২৫ সালে হিন্দুদের শারদীয় দুর্গাপূজার ২(দুই) দিন ছুটি ও সাধারণ ছুটি বিজয় দশমীর দিন তার আগে নবমীর দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে।

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অর্ন্তভুক্ত বিষয় গুলো হলো

  • জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব উপলক্ষে  ১২(বারো) দিন সাধারণ ছুটি। এছাড়া সাপ্তাহিক ছুটি ৫(পাঁচ)দিন (শুক্রবার ৩(তিন)দিন ও শনিবার ২(দুই)দিন। 
  • বাংলা নববর্ষের ও ধর্মীয় পর্ব উপলক্ষে ১৪ দিন নির্বাহী আদেশে ছুটি এর মধো ৪(চার)দিন সাপ্তাহিক ছুটির দিন (শুক্রবার ২(দুই) দিন শনিবার ২(দুই) দিন। 
  • ধর্মীয় পর্ব উপলক্ষে প্রজাতন্ত্রের কর্মচারীদের বছরের অনধিক ৩(তিন) দিনের ঐচ্ছিক ছুটি ভোগের জন্য ধর্মীয় পর্বসমূহ বিবরণ। 
  • পার্বত্য চট্টগ্রাম এলাকায় প এর বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর  অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক  উৎসব বৈসাবি বা অনুরুপ সামাজিক উৎসব উদযাপন উপলক্ষ ২( দুই) দিন ঐচ্ছিক ছুটি। এর মধ্যে ১(এক) দিন সাপ্তাহিক ছুটি শনিবার। 

২০২৫ সালের নতুন তালিকায় সরকারি ছুটি কত দিন?

সরকারি ছুটির তালিকায় ২০২৫ সালের জন্য ১২( বারো) দিন সাধারণ ছুটি ও ১৪(চৌদ্দ) দিন নির্বাহী আদেশে সরকারি ছুটির ঘোষণা করা হয়েছে এবং প্রস্তাবিত মোট ছুটি  (০৯ দিনের সাপ্তাহিক ছুটি ০৫ টি শুক্রবার ও ০৪ টি শনিবার বাদে)।সাধারণ ছুটি ও নির্বাহী আদেশ ছুটির  মোট করে সাপ্তাহিক ছুটির বাদ দিয়ে (২৬-৯=১৭)

২০২৫ সালেরঅনুমোদিত ছুটির তালিকায় অন্তর্ভূক্ত বিষয়সমূহ হলো

  • জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষ্যে ১২ দিন সাধারণ ছুটি। এ ছুটির মধ্যে ৫টি সাষ্টাহিক ছুটির দিন (৩টি শুক্রবার ও ২টি শনিবার)।
  • বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষ্যে ১৪ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি; এর মধ্যে ৪টি সাপ্তাহিক ছুটির দিন (২টি শুক্রবার ও ২টি শনিবার)।
  • ধর্মীয় পর্ব উপলক্ষ্যে প্রজাতন্ত্রের কর্মচারীদের বছরে অনধিক ৩ দিনের এচ্ছিক ছুটি ভোগের জন্য ধর্মীয় পর্বসমূহের বিবরণ।
  • পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত বিভিন্ন সুর নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরুপ সামাজিক উৎসব উদৃযাপন উপলক্ষো ২ দিন এচ্ছিক ছুটি। এ ছুটির মধ্যে একটি সাপ্তাহিক ছুটির দিন (১টি শনিবার)।
  • ২০২৫ খ্রিষ্টাব্দের জন্য ১২ দিন সাধারণ ছুটি ও ১৪ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব করা হইয়াছে অর্থাৎ প্রস্তাবিত মোট ছুটি (৯ দিনের সাষ্তাহিক ছুটি ৫টি শুক্রবার ও ৪টি শনিবার ব্যতীত) ২৬-০৯-১৭ দিন। উল্লেখ্য, ২০২৪ সালের অনুমোদিত মোট ছুটি (২ দিনের সাপ্তাহিক তুটি শুক্রবার ব্যতীত) ছিল ২২-০২-২০ দিন।

ধর্মীয় উৎসব যেমন মুসলমানদের ঈদের ছুটি তিন দিন। তবে কোনো বছর নির্বাহী আদেশে ছুটি বাড়ানো হয়ে  থাকে।এ ছাড়া হিন্দু ধর্ম, খ্রিষ্টান,বৌদ্ধদের সব ধর্মীয় উৎসব সরকারি ছুটি বাড়িয়ে থাকে।

Leave a Comment